Core-i Confusion

Core-i Confusion

বিশ শতকের শুরুর দিকের কথা  প্রযুক্তি পণ্যের বাজার সবে প্রান ফিরে পেয়েছে  তখন কম্পিউটার কেনা এখনকার যুগের মত বিরক্তিকর ছিলনা  বাজারে প্রসেসর বলতে Intel Pentium III অথবা IV  সময়ের সাথে পাল্লা দিয়ে ভারী হয়েছে প্রসেসরের পাল্লা, ক্লক স্পিড 500 MHzথেকে বেড়ে দাড়িয়েছে 3+ GHz …
এখন বাজারে Intel প্রসেসর যেগুলো সবচেয়ে বেশি বিক্রি তার মধ্য আছে Intel Core i3, i5  i7 সিরিজ গুলো । কিন্তু সমস্যা হচ্ছে অন্য যায়গায় । এতগুলো সিরিজ আর তার জেনারেশনের এর ভিড়ে নতুন ব্যাবহারকারী পড়ছে কনফিউশনে । প্রায়ই একই প্রশ্নের মুখোমুখি হই, “ভাই কোনটা ভালো? কোনটা কিনব ?” আজ এই মুশকিল আসানের চেষ্টা করব …
কিছু মানুষের ধারণা, শুধু Clock Speed বেশি হলেই সে প্রসেসর ভালো । কিন্তু প্রসেসরের ভালোমন্দ বিচারে এটাই একমাত্র মানদন্ড নয়,Cache Size, Turbo Boost, Hyper Threading Capability এগুলোর দিকে লক্ষ্য রাখা জরুরী ।

Number of Cores:
বাংলা কথা, যে প্রসেসরের কোর সংখ্যা যত বেশি, তা তত শক্তিশালী ।মনে করা যাক, একটি IntelDuel Core এবং একটি Intel Core i7 প্রসেসর দুটিরই Clock Speed 3GHz । তাহলে প্রশ্ন হল এদের পার্থক্য কোথায় ?আমরা জানি , Duel Core প্রসেসরে দুইটা কোর । সুতরাং এর মোট ক্লক স্পিড হবে (2 x 3GHz) = 6 GHz .আবার, Core i7 প্রসেসরে কোর সংখ্যা 4 টি । সুতরাং এর মোট ক্লক স্পিড (4 x 3GHz) = 12 GHz . (অর্থ্যাৎ প্রায় ২ গুণ )  এখানে খেয়াল রাখতে হবে যে, Core i3 প্রসেসরের অর্থ এই নয় যে তার তিনটি কোর আছে । একইভাবে, i5  i7প্রসেসরেও পাচটি বা সাতটি কোর নেই । এগুলো শুধুই নাম ।সব Core i3 প্রসেসরই Dual Core প্রসেসর । অন্যদিকে সব core i5 ও i7 প্রসেসর Quad Core (কিছু ব্যতিক্রম ছাড়া)।

Intel Turbo Boost Tecnology : 
Intel Corporation এর পেটেন্ট করা এই বিশেষ Technology প্রসেসরকে তার ধরাবাধাClock Speed লিমিটকে ক্রস করাতে পারে ।সকল core i5 ও core i7 প্রসেসরে এই প্রযুক্তি আছে, কিন্তু Core i3 তেTurbo Boost নেই ।

Cache Size:
প্রসেসর শুধুই একটি যন্ত্রমস্তিষ্ক নয়, এর কিছু বুদ্ধিও আছে । যেমন, যখন প্রসেসর দেখে কিছু প্রোগ্রাম/ডেটা বারবার ব্যাবহার হচ্ছে তখন সে ওই ডেটাকে তার নিজেস্ব মেমোরিতে জমা রাখে, যাকে বলা হয় Cache Memory । সুতরাং Cache Memory কে এক প্রকার RAM বলা যায় । তবে RAM, হার্ডডিস্ক এর Interaction Time কমায় আর Cache Memory, RAM এবং প্রসেসরের মধ্যে ডেটা চলাচলের রাস্তাকে মসৃন করে (একেবারে মাখনের মত!!!)। সুতরাং বলাই যায়, যে প্রসেসরের Cache Size যত বেশি সেটা তত ভালো ।

Hyper Threading Technology (HTT):
Thread বা কমান্ড চেইন । একটা কোর একসাথে মাত্র একটি Thread প্রসেস করতে পারে । কিন্তু Intel Corporation এর পেটেন্ট করা এই বিশেষ প্রযুক্তি এই সীমাবদ্ধতাকে জয় করেছে । এই প্রযুক্তি Intel এর একটি অনন্য বৈশিষ্ট্য ।Core i3 প্রসেসরের কথাই ধরা যাক । এটি একটি ডুয়াল কোর প্রসেসর ।  তাই এর Thread সংখ্যা হবে দুইটি । কিন্তু মজার বিষয় হচ্ছে, এর Thread সংখ্যা চারটি !!! এটি সম্ভব শুধু HTT এর আশীর্বাদে । HTT হচ্ছে অনেকগুলোর মধ্য অন্যতম, কারণ সে কারণে Core i7 কে বলা হয় ‘crème dela crème’ ! কারণ কোয়াড কোর প্রসেসর হওয়া সত্ত্বেও এর আটটি Thread আছে, যেটা 8MB Cache Memory তে ভর করে দানবীয় শক্তি উন্মুক্ত করতে পারে । অনেকেই মনে করে পিসিতে Water Cooler ব্যাবহার করা টাকার অপচয় । তাদের জন্য আমার সমবেদনা কারণ, কিছু K series Core i7 প্রসেসর কে ঠান্ডা রাখার জন্য Liquid Nitrogen CPU Cooler প্রয়োজন হয় !বর্তমানে Intel এর Sandybridge  Haswell জেনারেশন এর i3, i5 ও i7 তিনটিতেই HTT আছে ।

No comments:

Post a Comment

Baidu WiFi Hotspot v5.1.4.59374 | Download | Free Wifi Hotspot software

Baidu WiFi Hotspot v5.1.4.59374 Author: Baidu, Inc. License: Freeware OS: Windows XP/Vista/7/8 (32-Bit/64-Bit) Download Latest Version (5.1...